Weather Update: সপ্তাহের শেষে বাংলায় ঝড়-বৃষ্টির আশঙ্কা, শীতের পথে কাঁটা সেই নিম্নচাপ

0

নব্যেন্দু হাজরা: বাংলায় (Bengal) শীতের পথে কাঁটা সেই নিম্নচাপ। গোদের উপর বিষফোঁড়ার মতো সপ্তাহন্তে ফের ঝড়-বৃষ্টির সম্ভাবনা। রয়েছে ঘূর্ণিঝড়ের আশঙ্কাও। ফলে বঙ্গে কবে জাঁকিয়ে ঠান্ডা পড়বে, তা বলা আরও কঠিন হয়ে দাঁড়াল আবহাওয়া দপ্তরের কথা।

মঙ্গলবার হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরের উপর নিম্নচাপের ঘনীভূত হচ্ছে। তার জেরেই বৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে। সপ্তাহ শেষে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাংলায়। বৃষ্টি (Rain) হতে পারে কলকাতাতেও। 

গত কয়েকদিন ধরে রাতের বেলা বেশ ঠান্ডা  অনুভূত হচ্ছে। সেই আমেজ থাকছে সকালেও। তবে বেলা বাড়লেই উধাও সেই শিরশিরে শীতের আমেজ। কোনওদিন সূর্যের তেজ তো কোনও দিন মেঘে ঢাকা আকাশ। বাড়ছে তাপমাত্রাও। এই পরিস্থিতি আরও কয়েকদিন চলবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস। যা গতকালের তুলনায় ১ ডিগ্রি বেশি। আবহাওয়া দপ্তর বলছে, উত্তুরে হাওয়া বাধা পাওয়ায় ঊর্ধ্বমুখী হয়েছে রাজ্যের তাপমাত্রার। এদিকে এদিনই আন্দামান সাগরে নিম্নচাপটি ঘনীভূত হবে। আগামী ৪৮ ঘণ্টায় আরও শক্তিশালী হবে সেই নিম্নচাপ। ক্রমশ সেই নিম্নচাপ পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এর প্রভাবে সপ্তাহের শেষের দিকে অর্থাৎ শনি ও রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে বঙ্গবাসীর সপ্তাহন্তের প্ল্যানে জল পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে।


পূর্বাভাস বলছে, মঙ্গলবার ও বুধবার আকাশ পরিষ্কার এবং রৌদ্রজ্জ্বল থাকবে। আগামী ২৪ ঘণ্টা কলকাতা ও সংলগ্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস থাকবে এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৭.২ ডিগ্রি সেলসিয়াসে নামবে। নিম্নচাপের সম্ভাবনায় কমবে ঠান্ডা ভাব।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

Please Type Your Valuable Feedback.
Keep Supporting. Flow as on YouTube & Facebook.

একটি মন্তব্য পোস্ট করুন (0)