Ticker

6/recent/ticker-posts

Banking Hours Update: আজ থেকে ব্যাঙ্ক খোলার সময়ে বদল, গ্রাহকদের জন্য বিশেষ সুবিধা RBI-এর

নিউজ ডেস্ক:  Bank Opening Time Update: গ্রাহক সুবিধায় আরও একধাপ এগোল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। ১৮ এপ্রিল আজ থেকে বদলে গেল ব্যাঙ্কের কাজের সময়। এবার থেকে ব্যাঙ্কের কাজে আরও এক ঘণ্টা সময় বেশি পাবেন গ্রাহকরা। জেনে নিন, সেই ক্ষেত্রে কখন থেকে শুরু হবে ব্যাঙ্কের কাজ।


RBI Update: কী নতুন নির্দেশ রিজার্ভ ব্যাঙ্কের ?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া 18 এপ্রিল থেকে ব্যাঙ্ক খোলার সময় বড় পরিবর্তন করেছে। এখন ব্যাঙ্ক খোলার সময় ১০টা থেকে পরিবর্তন করে ৯টা করা হয়েছে। ব্যাঙ্ক বন্ধের ৪ দিন পর এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। তবে ব্যাঙ্ক খোলার সময় পরিবর্তন হলেও বন্ধ করার সময় কোনও পরিবর্তন হয়নি। আগের মতোই ব্যাঙ্কগুলি তাদের নির্ধারিত সময় অর্থাৎ বিকাল ৫টা থেকে বন্ধ থাকবে। এর মাধ্যমে গ্রাহকরা ব্যাঙ্কে কাজ করতে আরও এক ঘণ্টা সময় পাবেন। RBI-এর এই নতুন নিয়ম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সহ 7 টি সরকারি ও 20টি বেসরকারি ব্যাঙ্কের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

Cardless Cash Withdrawl: রিজার্ভ ব্যাঙ্কের আরও এক পদক্ষেপ

এর আগে দেশে ডিজিটাল অর্থনীতিতে (Digital Economy) আরও এক বড় পদক্ষেপ নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক। এবার থেকে দেশের সব এটিএম (ATM) থেকে ডেবিট কার্ড (Debit Card) ছাড়াই তোলা যাবে টাকা। সম্প্রতি বছরের প্রথম ত্রৈমাসিক মুদ্রানীতি (RBI Monetary Policy) নিয়ে এমনই ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। এই পদ্ধতিতে এটিএমে ডেবিট বা এটিএম কার্ড ছাড়াই তোলা যাবে টাকা। মূলত, কোভিডকালে বেশি কাজে লাগে এই সুবিধা। যখন এটিএম না ছুঁয়েই করা গেছে নগদের লেনদেন। সেই থেকেই কার্ডলেস ক্যাশের বিষয়ে আরও উদ্যোগী হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এবার সেই প্রস্তাবেই সিলেমোহর দিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর।

Cardless Cash Withdrawl: কী সুবিধা এই পদ্ধতিতে ?

এটিএমে কার্ড ব্যবহার করার প্রযোজন না পড়লে সুবিধাই হবে গ্রাহকের। এতে ডেবিট কার্ড নিয়ে যাওয়ার বা হারানোর কোনও ঝুঁকি থাকবে না। পাশাপাশি প্রতারকদের থেকেও নিরাপদে থাকতে পারবেন গ্রাহকরা। অনেক ক্ষেত্রেই এটিএম কার্ড ক্লোন করে গ্রাহকের অর্থ হাতাচ্ছে জালিয়াতিচক্র। এমনকী এটিএমের ভিতরে স্কিমিং মেশিন বসিয়ে নিয়ে নেওয়া হচ্ছে গ্রাহকের ডেবিট কার্ডের বিবরণ। কার্ডলেস পদ্ধতিতে ডেবিট কার্ডের 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ