Ticker

6/recent/ticker-posts

Interesting Facts Of Mango: ল্যাংড়া আমের নাম 'ল্যাংড়া' কেন? জানেন আপনি? কারণ জানলে চমকে যাবেন, গ্যারান্টি!

 Mango Interesting Facts: অনেকেই আমের খুবই ভক্ত। অনেকে আবার আমের বিষয়ে সৌখিন। কিন্তু আমের পেছনের ইতিহাস ক'জন জানেন?

আম-আদমি থেকে কেউকেটা, গরম মানেই আম। আম ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। কারণ আম তো আর যে সে ফল নয়, ‘ফলের রাজা’ হিসাবে এই ফল সকলের প্রিয়। আম ভালবাসেন না এমন বাঙালি খুঁজে পাওয়া দায়। অনেকেই আমের খুবই ভক্ত। অনেকে আবার আমের বিষয়ে সৌখিন।


উল্লেখ্য, এই ফলটির ইতিহাস কিম্বা ভূগোল দুই দিকই বেশ আকর্ষণীয়। আমের এমন মজাদার রূপ , রস, গন্ধ নিয়ে বিভিন্ন কাহিনী রয়েছে। এদেশের আমের চাষ নিয়ে বহু সময় নানান ধরনের তথ্য উঠে এসেছে। একনজরে দেখে নেওয়া যাক আম নিয়ে মজাদার কিছু তথ্য।


ভারতে প্রথম আম চাষ শোনা যায়, ভারত থেকে ফিরে যাওয়ার সময় আলেকজান্ডারও নিয়ে গিয়েছিলেন এই একটিমাত্র ফল, আম। ‘আ হিস্টোরিক্যাল ডিকশেনরি অফ ইন্ডিয়ার ফুড’ বইটি থেকে জানা যায়, আমচাষ প্রথমবার পর্তুগিজরা শুরু করে। ভারতের যে অংশে প্রথম এই চাষ হয় সেটি তৎকালীন ভারতের অংশ হলেও তা বর্তমানে মায়ানমারের অংশ। পর্তুগিজদের হাত ধরে প্রথম উৎপন্ন হওয়া আমের নাম ছিল ফর্নান্দিন।


আম চাষ শুরু হতেই দেশে প্রভূত পরিমাণে পাওয়া যেতে থাকে আম। ঐতিহাসিক কেটি আচারিয়ার বই ‘ আ হিস্টোরিক্যাল ডিকশেনরি অফ ইন্ডিয়ার ফুড’ থেকে জানা যাচ্ছে, তোতাপারি, কেশর, রাতাউলের মতো আম মুঘল আমল থেকে ভারতে দেখা যেতে শুরু করে। সেই সময় থেকে আমকে উপহার হিসাবে দেওয়ার রীতি রয়েছে।


মুঘল যুগের আগে থেকেই ভারতে আমের চাহিদা ছিল তুঙ্গে। তবে মুঘলরা আসার পর থেকে আমের চাষ বাড়তে থাকে। মুঘল যুগের আগে সোনার দামে তুল্য়মূল্য বিচার হত আমের। তবে শাহজাহান আসার পর থেকে সেই প্রক্রিয়ায় বদল আসে। আম ছিল শাহজাহানের প্রিয় ফল।

ল্যাংড়া আমের নামকরণ ইতিহাস: কথিত আছে, আঠারো শতকে বেনারসের এক চাষি প্রথমবার এই বিশেষ প্রজাতির আমের গাছ পোঁতেন। সেই চাষির পায়ে সমস্যা ছিল। সেই থেকেই নাকি ওই আমের নাম হয়ে যায় ল্যাংড়া।


ধর্মে আমের ইতিহাস বিভিন্ন ধর্মে আমের মাহাত্ম্যের উল্লেখ রয়েছে। বলা হচ্ছে বৌদ্ধ ধর্মে আমের যথেষ্ট গুরুত্ব ছিল। জানা যায়, আম গাছের ছায়াতেই বিশ্রাম নিতেন গৌতম বুদ্ধ। ফলে বৌদ্ধ ধর্মে আমের গুরুত্ব অপরিসীম। কোনও বড় ধর্মীয় সফরে গেলে বৌদ্ধ যাজকরা সঙ্গে নিয়ে যেতেন আম।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ