গোবর-গোমূত্রে ভর করেই অর্থনীতি এগোবে তরতরিয়ে, ব্যাখা করলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী

 শুধু গোরু (Cow) নয়, গোমূত্র, গোবর সবকিছুই জরুরি। এই সমস্ত জৈব উপাদানের উপর ভর করেই তরতরিয়ে এগোবে দেশের অর্থনীতি, এমনটাই জানালেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। শনিবার সাংবাদিকদের সামনে একথা বলেন তিনি।


সাংবাদিককে অপহরণ করে জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা! তোলপাড় বিহারইন্ডিয়ান ভেটেরিনারি অ্যাসোসিয়েশন আয়োজিত একটি অনুষ্ঠানে শনিবার উপস্থিত হয়েছিলেন শিবরাজ সিং চৌহান।

সেখানে তিনি বলেন, সরকার গোরক্ষার জন্য অনেক গোশালা নির্মাণ করেছে। কিন্তু সরকার এক্ষেত্রে একা কাজ করবে না। সমাজের সকলকেই এই কাজে হাত লাগাতে হবে। তবে অর্থনীতি সুদৃঢ় করা যাবে। শিবরাজ সিং চৌহানের কথায়, আমরা চাইলে নিজেরাই নিজেদের অর্থনীতি উন্নত করতে পারি গো-সম্পদের মাধ্যমে। তাদের গোবর আর গোমূত্র খুবই জরুরি। মধ্যপ্রদেশের শ্মশানগুলিতে গো-কাষ্ঠ (গোবর দিয়ে তৈরি কাঠ) ব্যবহার করা হয়। গাছের কাঠের ব্যবহার কমাতে এটি খুবই কার্যকরী। এছাড়া আর কীভাবে গো-জাত সম্পদ কাজে লাগানো যায় তা নিয়ে গবেষণা শুরু করতেও বলেছেন মুখ্যমন্ত্রী। মধ্যপ্রদেশের গ্রামেগঞ্জে মহিলারা গো-পালনের মাধ্যমে জীবিকা নির্বাহ করেন, জানিয়েছেন সেকথাও। গোরুকেই অর্থনৈতিক উন্নয়নের হাতিয়ার করতে চাইছে মধ্যপ্রদেশ সরকার, মুখ্যমন্ত্রীর এদিনের কথা থেকেই তা পরিষ্কার হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ