Pegasus Row: পেগাসাস কাণ্ডে রাহুল, অভিষেক, পিকে’কে বক্তব্য জানাতে ডাকল রাজ্য সরকার গঠিত কমিটি

 ডিজিটাল ডেস্ক: পেগাসাস কাণ্ডের তদন্তে বড়সড় পদক্ষেপ করল রাজ্য সরকারের গঠন করা তদন্ত কমিটি। তদন্তের স্বার্থে পেগাসাস আক্রান্তদের তালিকায় নাম থাকা ২১ জনকে তলব করল তারা। কমিটির তরফে তলব করা হয়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধী, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhisek Banerjee), ভোটকুশলী প্রশান্ত কিশোর, প্রাক্তন সিবিআই (CBI) কর্তা তথা বিএসএফের ডিজি রাকেশ আস্তানার মতো প্রথম সারির ব্যক্তিত্বকে।

প্রসঙ্গত, চলতি বছরের এপ্রিল মাসে পেগাসাস (Pegasus) রিপোর্ট প্রকাশ্যে আসার পরই উত্তাল হয়ে ওঠে জাতীয় রাজনীতি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম দাবি করে, পেগাসাস নামের এই ইজরায়েলি সফটওয়্যার ব্যবহার করে দেশের প্রথম সারির রাজনৈতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, মানবাধিকার কর্মী, শিল্পপতি এমনকী সরকারি আমলাদের উপরও নজরদারি চালাচ্ছে কেন্দ্র। ওই সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রের টার্গেটে ছিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi), অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোর, রাকেশ আস্তানা, প্রাক্তন নির্বাচন কমিশনার অশোক লাভাসার মতো ব্যক্তিত্বরা। এমনকী কেন্দ্রের দুই মন্ত্রীও নাকি টার্গেট ছিলেন সরকারের।

এই পেগাসাস ইস্যুতে শুরু থেকেই সরব এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এবছর একুশে জুলাইয়ের শহিদ সমাবেশের মঞ্চ থেকেই তিনি ঘোষণা করেন, ফোনে আড়ি পাতা কাণ্ডে আলাদা তদন্ত কমিটি গঠন করবে রাজ্য সরকার। গত ২৬ জুলাই এ বিষয়ে তদন্ত কমিটি গঠনের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রাক্তন বিচারপতি মদন লোকুর (Madan Lokur) এবং কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের ওই কমিটি বেশ কিছুদিন ধরেই তদন্তের কাজ চালাচ্ছে।

এবার তদন্তের স্বার্থেই যারা যারা আক্রান্ত বলে দাবি করা হয়েছিল তাঁদের বয়ান রেকর্ড করতে চাইছে রাজ্য সরকারের কমিটি। সূত্রের খবর, ইতিমধ্যেই পাঁচজন নিজেদের বয়ান রেকর্ড করে পাঠিয়েছেন। তবে, ওই কমিটি সকলকে সশরীরে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ