Weather Update: নিম্নচাপের ভ্রূকুটি, ঝোড়ো হাওয়া-বৃষ্টিপাতের সতর্কতা জেলায় জেলায়

নিউজ ডেস্ক:  পূর্ব মেদিনীপুর ও উত্তর ২৪ পরগনার কিছু এলাকায় বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বইতে পারে ঝোড়ো হাওয়াও।

দক্ষিণবঙ্গ জুড়েই চলবে বৃষ্টি

কলকাতা: মঙ্গলবারও বৃষ্টি থামার কোনও লক্ষণ নেই। ঝোড়ো হাওয়া, বৃষ্টিতে আজও ভিজবে শহর, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে এমনটাই জানান হয়েছে। পূর্ব মেদিনীপুর ও উত্তর ২৪ পরগনার কিছু এলাকায় বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।  বইতে পারে ঝোড়ো হাওয়াও। এমনটাই  পূর্বাভাস আবহাওয়া দফতরের।  

ভারী বৃষ্টিতে ভাসবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। মঙ্গলবারও ভারী বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৭০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে রাজ্যের উপকূলবর্তী এলাকাগুলিতে। বুধবার থেকে আবহাওয়ার উন্নতি হবে। সমুদ্র উত্তাল থাকায় আগামীকাল পর্যন্ত মত্স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

মঙ্গলবার দিনভর শহর ও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলির আকাশ মেঘলাই থাকবে। বাঁকুড়া, পুরুলিয়ায় হলুদ সতর্কতা জারি হয়েছে আজ। এদিকে, টানা বৃষ্টিতে অনেকটাই কমেছে তাপমাত্রা। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে  ৩ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান সর্বাধিক ৯৪ শতাংশ, ন্যূনতম ৮৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ৮.৬ মিলিমিটার।      

অন্যদিকে, প্রবল বৃষ্টিতে রীতিমতো জলমগ্ন ওড়িশার পুরী। সেখানকার বেশ কয়েকটি স্থানে প্রবল বৃষ্টি হয়েছে। আবহাওয়া দফতরের তরফে পুরী, জগৎসিংহপুর, কেন্দ্রপাড়া, নয়াগড়, খোরদা, ধেনকানাল জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। ওড়িশায় গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। ভারতের আবহাওয়া বিভাগের মতে, আগামী ২৪ ঘণ্টায় দুর্বল এই নিম্নচাপ দুর্বল হওয়ার আগে উত্তর ওড়িশা জেলার মধ্যে দিয়ে যাবে। গত ২৪ ঘণ্টায় পুরীর বিভিন্ন এলাকায় রেকর্ড বৃষ্টি হয়েছে।         

গত ২৪ ঘণ্টায় পুরীতে রেকর্ড ৩৪৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যেখানে গত সেপ্টেম্বরে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে ২২৯.৫ মিলিমিটার। ভুবনেশ্বরে অবস্থিত আঞ্চলিক আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী এমনটাই জানা যাচ্ছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ