Facebook New Name : জল্পনার অবসান, সামনে এল ফেসবুকের নতুন নাম

নিউজ ডেস্ক: নিউইয়র্ক : জল্পনার অবসান। ফেসবুকের (Facebook) নতুন নাম সামনে এল। জানা যাচ্ছে মার্ক জুকেরবার্গের (Mark Zukerberg) কোম্পানির নতুন নাম হচ্ছে 'মেটা' (Meta)। যে খবর ফেসবুকে শেয়ার করেছেন মার্ক নিজেই। কেন এই নামবদল সে সম্পর্কেও জানিয়েছেন তিনি। আগামী দিনে নতুন পথচলার জন্য যে পদক্ষেপ বলেই জানিয়েছেন তিনি। আর কেন মেটা নামটি বেছে নেওয়া সেই সম্পর্কে জুকেরবার্গ লিখেছেন, 'ক্লাসিকস পড়তে বরাবরই ভালোবাসি। গ্রিক শব্দ 'বিয়ন্ড' (অনন্ত) থেকে এসেছে মেটা শব্দটি। ব্যক্তিগতভাবে যে শব্দ বেছে নেওয়ার কারণ আরও অনেক কিছু তৈরি করা বাকি। আমাদেরও পথচলার অনেক নতুন পথ বাকি, সেই ধারণা থেকেই এই নামকরণ।'


প্রসঙ্গত, ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি পথচলা শুরু করেছিল ফেসবুক। তারপর থেকে মার্ক জুকেরবার্গের হাত ধরে ক্রমশ শাখা প্রশাখা বিস্তার করেছে ফেসবুক। ইনস্টাগ্রাম, মেসেঞ্জার, অকুলাসের মতো শাখার পাশাপাশি জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ সবই এই মুহূর্তে ছিল মাদার কোম্পানি ফেসবুকের অধীনস্থ। কিন্তু নতুন নামকরণে নতুন পথচলা শুরুর ইঙ্গিত দিলেন মার্ক জুকেরবার্গ। 

মাঝে ১৭ বছরের সময় ব্যবধানে প্রযুক্তি ও তার ব্যবহারের বিভিন্ন ধরণও বদলে গিয়েছে। যে প্রসঙ্গও সামনে তুলে ধরেছেন জুকেরবার্গ। মোবাইলের ব্যবহার থেকে জীবনের প্রত্যেক ভাগে প্রযুক্তির অঙ্গাঙ্গীভাবে জুড়ে যাওয়া সব প্রসঙ্গই উঠে এসেছে জুকেরবার্গের লম্বা ফেসবুক পোস্টে। পাশাপাশি মেটার সঙ্গেই মেটাভার্স তৈরি হবে বলেও প্রত্যাশা তাঁর। মেটা-ইউনিভার্সে মানবজীবনে আরও বেশি করে প্রযুক্তির প্রভাব থাকবে বলেও মনে করেন জুকেরবার্গ। যদিও একপক্ষের দাবি, নিয়ন্ত্রক এবং আইন প্রণেতাদের চাপে পড়ে  নাম বদলানোর পথে হেঁটেছে ফেসবুক ! ফেসবুকের ব্যবসায়িক কাজকর্ম নিয়ে অনেকদিনই বিভিন্ন মহলে সমালোচিত হয়েছে। নানাভাবে চাপের মুখেও পড়েছে এই সোশ্যাল মিডিয়া জায়েন্ট  সংস্থা। এবার ফেসবুক ব্র্যান্ড নতুন নাম নিয়ে অবতীর্ণ হওয়ার পথে হাঁটল।




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ