KTS Tulsi Update: 'জীবনযাপনে জরুরি মাদক! গুটখা, তামাকের মতোই এতে ছাড় দেওয়া উচিত!' রাজ্যসভার সাংসদের মন্তব্যে বিতর্ক চরমে

নিউজ ডেস্ক: নয়াদিল্লি: 'দৈনন্দিন জীবনযাপনে জরুরি মাদক (Drugs)। মাত্রার মধ্যে থেকে তা সেবন করা যেতে পারে। কর আরোপ করে গুটখা (Gutkha), পান মশলা এবং তামাকজাত (Tobacco) দ্রব্য বিক্রিতে অনুমতি দেওয়া উচিত্‍।' আরিয়ান খানকে নিয়ে যখন কার্যত তোলপাড় গোটা দেশ, ঠিক তখনই আইনজীবী ও রাজ্য সভার সাংসদ কেটিএস তুলসির মন্তব্যে চাঞ্চল্য ছড়াল।


সংবাদ সংস্থা এএনআইকে (ANI) দেওয়া একটি সাক্ষাত্‍কারে কেটিএস তুলসি (TKS Tulsi) বলেছেন, মাদক প্রত্যেকের দৈনন্দিন জীবনেরই একটি অবিচ্ছেদ্য অংশ। ড্রাগ যন্ত্রণা লাখব করে।


বুধবার তিনি আরও বলেন, 'গুটখা, তামাকও শরীরের ক্ষতি করে। যদি ট্যাক্স দিয়ে এ গুলো খাওয়া যায়। তাহলে মাদক নয় কেন? ট্যাক্স নিয়ে মাদক বিক্রির অনুমতি রয়েছে। বহু অনুষ্ঠানে ওষুধের মাধ্যমে ড্রাগ নেওয়া হয়। যদি এটা প্রয়োজনীয় হয়, তাহলে এটার ব্যবহারে কেন অনুমোদন মিলবে না।' তাঁর মতে এনডিপিএস আইন (Narcotic Drugs and Psychotropic Substances Act, 1985) ফের সংশোধন করে এই নিয়ম চালু করা উচিত্‍। নয়ত বহু মানুষের কাছে এই নিয়ম অত্যাচারের মতোই।


একদিকে শাহরুখ পুত্র আরিয়ান খানের (aryan khan) মাদক কেসে তোলপাড় দেশ। মাদককাণ্ডে আজকেও জামিন পেলেন না LFVF। বুধবার রাতটাও তাঁকে কাটাতে হচ্ছে আর্থার রোড জেলে। আগামিকাল ফের বম্বে হাইকোর্টে (bombay Highcourt) আরিয়ান খানের জামিনের আর্জির শুনানি।


মঙ্গলবারের পর বুধবার। ক্রুজ কর্ডেলিয়া মাদককাণ্ডে বম্বে হাইকোর্টের দ্বিতীয় দিনের শুনানিতেও, আরিয়ান খানের জামিনের আবেদনের নিষ্পত্তি হল না। তাই শাহরুখ-পুত্রকে বুধবার রাতও কাটালেন জেলে। বৃহস্পতিবার ফের আরিয়ান-সহ ৩ জনের জামিনের আবেদনের শুনানি হবে বম্বে হাইকোর্টে। গত ২০ দিন ধরে মুম্বইয়ের আর্থার রোড জেলে বন্দি ২৩ বছরের আরিয়ান।


সেশনস কোর্টে জামিনের আর্জি খারিজ হওয়ার পরে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি। বম্বে হাইকোর্টের বিচারপতি নীতীন সামব্রের এজলাসে দ্বিতীয় দিনের শুনানিতে, মডেল মুনমুন ধামেচার আইনজীবী কাশিফ খান দেশমুখ জামিনের আবেদনের পক্ষে যুক্তি দিয়ে বলেন, তাঁর মক্কেল একজন মডেল। কর্মসূত্রেই একজনের কাছ থেকে আমন্ত্রণ পেয়ে তিনি ক্রুজে গিয়েছিলেন।


আরিয়ানের কাছ থেকে মাদক উদ্ধার না হলেও, হোয়াটস অ্যাপ চ্যাটের সূত্র ধরেই তদন্ত এগিয়ে নিয়ে যেতে চাইছে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো। এই বিষয়টি নিয়ে আরিয়ানের বন্ধু ও অভিনেতা চাঙ্কি পাণ্ডের মেয়ে অনন্যাকেও জিজ্ঞাসাবাদ করেছে এনসিবি। বুধবার সওয়াল-জবাবের পরে আদালত জানিয়ে দেয়,বৃহস্পতিবার ফের জামিন আর্জির শুনানি হবে। বম্বে হাইকোর্টে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর হয়ে সওয়াল করবেন অ্যাডিশনাল সলিসিটার জেনারেল অনিল সিং।


উল্লেখ্য, এ রাজ্যে ফের এক বছরের জন্য গুটখা এবং তামাকজাত পান মশলার বিক্রি নিষিদ্ধ করেছে স্বাস্থ্য দফতর। নেশা ডাকছে মৃত্যু। বাড়ছে ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগের প্রকোপ। তাই রাজ্যে গুটখা ও পান মশলার উপর নিষেধাজ্ঞার মেয়াদ আরও একবছর বাড়াল স্বাস্থ্য দফতর। আগামী ৭ নভেম্বর থেকে এক বছরের জন্য গুটখা ও তামাকজাত পান মশলার উত্‍পাদন, মজুত, বিক্রি বা বণ্টন নিষিদ্ধ করেছে স্বাস্থ্য দফতরের কমিশনার অফ ফুড সেফটি।


নির্দেশিকায় বলা হয়েছে, গুটখা ও বিভিন্ন রকম পান মশলা যার মধ্যে নিকোটিন বা তামাকজাত উপাদান রয়েছে এবং যেগুলি মানুষের শরীরের পক্ষে ক্ষতিকর, রাজ্যে সেগুলির বিক্রি আগামী এক বছর নিষিদ্ধ। এই সময়ের মধ্যে গুটখা ও পান মশলা উত্‍পাদন, মজুত, বণ্টন ও বিক্রি করা যাবে না। ২০১৩- সালের ২৩ এপ্রিল রাজ্যে নিষিদ্ধ হয় গুটখা ও পান মশলা। এরপর থেকে বাড়তে থাকে নিষেধাজ্ঞার মেয়াদ।


ডিসক্লেইমার: মদ্যপান, তামাক সেবন বা যে কোনও ধরনের নেশা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। এই খবর শুধুমাত্র তথ্য পরিবেশনের জন্য, এটি কোনওরকম প্রচার বা বিপণন নয়। DNN বাংলা এর জন্য দায়বদ্ধ নয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ