Indian Railways: সামান্য খরচেই পাওয়া যায় ডুপ্লিকেট টিকিট, নিয়ম রয়েছে ভারতীয় রেলে

 #কলকাতা: ট্রেনে চড়ে ঘুরতে বা জরুরি কাজে যাওয়ার কথা। অথচ যাত্রা শুরুর আগেই ট্রেনের টিকিটটি খুঁজে হারিয়ে ফেললেন আপনি! এমন পরিস্থিতিতে পড়েন অনেকেই। এই পরিস্থিতিতে কী করবেন আপনি? ট্রেনের টিকিট হারিয়ে গেলে কিন্তু চিন্তার কোনও কারণই নেই। কারণ যাত্রীরা এমন পরিস্থিতিতে পড়লে বিকল্প ব্যবস্থা রয়েছে ভারতীয় রেলে (Indian Railways)।

ট্রেনের আসল টিকিট হারিয়ে গেলে যাত্রীদের জন্য রয়েছে বিকল্প টিকিটের (Duplicate Train Ticket) ব্যবস্থা। তার জন্য অবশ্য যাত্রীদের সামান্য বেশি অর্থ খরচ করতে হবে।

ভারতীয় রেলের ওয়েবসাইট indiarail.gov.in-এ দেওয়া তথ্য অনুযায়ী, যে কোনও ট্রেনের রিজার্ভেশন লিস্ট তৈরি হওয়ার আগে যদি কোনও যাত্রী কনফার্ম বা আরএসি টিকিট হারিয়ে ফেলার কথা রেলকে জানান, তাহলে তার বদলে বিকল্প টিকিট দেওয়ার ব্যবস্থা করা হয়।দ্বিতীয় শ্রেণি বা স্লিপার ক্লাসের জন্য ডুপ্লিকেট টিকিট পেতে গেলে যাত্রীদের পঞ্চাশ টাকা অতিরিক্ত দিতে হয়। অন্যান্য শ্রেণির জন্য একশো টাকা করে দিতে হয়।

যদি রিজার্ভেশন লিস্ট তৈরি হওয়ার পর টিকিট হারিয়ে যাওয়ার কথা জানানো হয়, সেক্ষেত্রে ভাড়ার পঞ্চাশ শতাংশ চার্জ দিলে ডুপ্লিকেট টিকিট দেওয়া হবে।

এছাড়াও টিকিট ছিঁড়ে বা নষ্ট হয়ে গেলেও বিকল্প টিকিট পাওয়ার ব্যবস্থা রয়েছে। যেমন, আরএসি টিকিট ছিঁড়ে বা নষ্ট হয়ে গেলে রিজার্ভেশন লিস্ট তৈরি হওয়ার পরে ডুপ্লিকেট টিকিট দিলে ভাড়ার ২৫ শতাংশ দিতে হবে যাত্রীদের। রিজার্ভেশন লিস্ট তৈরির আগে এই কারণে ডুপ্লিকেট টিকিট নিতে গেলে টিকিট হারিয়ে যাওয়ার ক্ষেত্রে যে চার্জ দিতে হয়, তাই দিতে হবে।

ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, ওয়েটিং লিস্টে থাকা কোনও টিকিটের ক্ষেত্রে ডুপ্লিকেট টিকিট দেওয়ার ব্যবস্থা নেই। এ ছাড়াও টিকিট ছিঁড়ে গেলে বা আংশিক নষ্ট হয়ে গেলে যথাযথ তথ্য পেলে প্রয়োজনে টিকিট বাতিল করলে দাম ফেরতও দেয় রেল। যদি দেখা যায় ডুপ্লিকেট টিকিট বেরিয়ে যাওয়ার পরে যাত্রী আসল টিকিটটি খুঁজে পেয়েছেন, সেক্ষেত্রে ট্রেন ছাড়ার আগে বিষয়টি রেলকে জানালে ডুপ্লিকেট টিকিটের জন্য নেওয়া চার্জ ফেরত দিতে দেওয়া হয়। যদিও পাঁচ শতাংশ অর্থ বা ন্যূনতম ২০ টাকা কেটে নেওয়া হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ