Lionel Messi: উরুগুয়ে ম্যাচে খেলবেন সুস্থ মেসি, বললেন কোচ

 মহড়া: উরুগুয়ের বিরুদ্ধে দ্বৈরথের প্রস্তুতি চলছে আর্জেন্টিনার। সতীর্থদের সঙ্গে হাল্কা মেজাজে মেসি।

ছবি টুইটার।

এক মাস আগেই অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে উরুগুয়েকে তিন গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। যে ম্যাচে গোল করিয়ে ও করে নায়ক হয়ে মাঠ ছেড়েছিলেন লিয়োনেল মেসি। এক মাসের ব্যবধানে শনিবার ভোরে সেই উরুগুয়ের বিরুদ্ধেই বিশ্বকাপ বাছাই পর্বের ফিরতি ম্যাচ খেলতে নামছেন মেসিরা।

এ ম্যাচ হবে উরুগুয়ের ঘরের মাঠে।

ম্যাচের আগে বিতর্ক তৈরি হয়েছিল ব্রাজিল ও উরুগুয়ের বিরুদ্ধে খেলার জন্য মেসির আর্জেন্টিনায় ফেরা নিয়ে। কারণ, হাঁটু ও হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে তাঁর ক্লাব প্যারিস সাঁ জারমাঁ-র হয়ে শেষ দুই ম্যাচে খেলেননি তিনি। যদিও বৃহস্পতিবার রাতে আর্জেন্টিনা ফুটবল দলের তরফে জানিয়ে দেওয়া হল মেসির সেই চোট সেরে গিয়েছে। আর্জেন্টিনা কোচ লিয়োনেল স্কালোনি বলেছেন, ‍'‍'মেসি সেরে গিয়েছে। লিয়ো উরুগুয়ের বিরুদ্ধে খেলতে চায়। আমিও ওকে নামাতে চাইছি।'' এর পরেই মেসির প্রাক্-বিশ্বকাপ ম্যাচ খেলতে আসা নিয়ে ক্ষুব্ধ পিএসজি-র ফুটবল ডিরেক্টর লিয়োনার্দোকে উদ্দেশ্য করে আর্জেন্টিনার কোচ বলেন, ‍'‍'মেসি সম্প্রতি জাতীয় দলের জন্য বেশি সময় ব্যয় করায় লিয়োনার্দোর বিরক্তি বোধগম্য। কিন্তু আমরা নিয়মের মধ্যে থেকেই মেসিকে ডেকেছি। ইউরোপের ক্লাবগুলির সমস্যা এটাই।'' বৃহস্পতিবার দলের সঙ্গে পুরোদমে অনুশীলনও করেছেন মেসি।সুতরাং, উরুগুয়ের বিরুদ্ধে মেসি, পাওলো দিবালা, লাউতারো মার্তিনেস-সহ ৪-৩-৩ ছকেই জয় তুলে আনার জন্য ঝাঁপাবেন কোচ স্কালোনি। যিনি আলফিয়ো বাসিলের পরে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ২৫ ম্যাচ অপরাজিত রয়েছেন আর্জেন্টিনার কোচ হিসেবে। উল্লেখ্য, বিশ্বকাপ বাছাই পর্বে ১১ ম্যাচে ইতিমধ্যেই ৬টি গোল করেছেন মেসি।

লাতিন আমেরিকা (কনমেবল গ্রুপ) পর্বে ১১ ম্যাচের পরে ২৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা। অন্য দিকে, ১২ ম্যাচের পরে ১৬ পয়েন্ট নিয়ে ১০ দলের গ্রুপে পঞ্চম উরুগুয়ে। তবে তৃতীয় স্থানে থাকা ইকুয়েডরের চেয়ে এক পয়েন্ট পিছনে রয়েছে অস্কার তাবারেসের প্রশিক্ষণাধীন দল। গত মাসে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে ব্রাজিল ও আর্জেন্টিনার বিরুদ্ধে হারের পরে চাপে রয়েছে গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলা দলটি। আর্জেন্টিনার বিরুদ্ধে হেরে গেলে লিগ তালিকায় আরও নিচে যেতে হবে। এই গ্রুপ থেকে চার দল সরাসরি যেতে পারবে বিশ্বকাপে। পঞ্চম দলকে আন্তঃমহাদেশীয় প্লে-অফ খেলে অর্জন করতে হবে কাতার বিশ্বকাপের ছাড়পত্র।

অন্য দিকে, বিশ্বকাপের ছাড়পত্র নিশ্চিত করতে আর একটি জয় দরকার মেসিদের। ১৬ নভেম্বর তাঁরা মুখোমুখি হবেন গ্রুপের শীর্ষে থাকা ব্রাজিলের (১১ ম্যাচে ৩১ পয়েন্ট) বিরুদ্ধে। তার আগেই উরুগুয়েকে হারিয়ে বিশ্বকাপে যোগদান নিশ্চিত করে ফেলতে চান আর্জেন্টিনার কোচ। পাশাপাশি, উরুগুয়ের বিরুদ্ধে হলুদ কার্ড দেখলেই পরের ম্যাচে ব্রাজিলের বিরুদ্ধে দলে থাকতে পারবেন না নিকোলাস ওতামেন্দি, জিয়োভান্নি লো সেলসো, রদ্রিগো দে পল-সহ নয় ফুটবলার। তাই অযথা মাথাগরম না করতে দলকে নির্দেশ দিয়েছেন স্কালোনি।

মেসিদের বিরুদ্ধে শনিবার চোটের কারণে খেলতে পারবেন না এডিনসন কাভানি। তাঁর জায়গায় খেলতে পারেন ফাকুন্দো তোরেস। যদিও ফিটনেস সমস্যা থাকলেও খেলবেন লুইস সুয়ারেস।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ