নতুন বছরেই চালু প্রথম থেকে অষ্টম শ্রেণির ক্লাস? প্রস্তুতি শুরু করল রাজ্য সরকার

0

দীপঙ্কর মণ্ডল: করোনা (Coronavirus) আতঙ্ক কাটিয়ে রাজ্যে প্রায় ২০ মাস পর খুলেছে স্কুল। কিন্তু স্কুল প্রাঙ্গণে সকলের প্রবেশাধিকার নেই এখনও। নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীরাই শুধু পড়াশোনার জন্য স্কুলে যাচ্ছে। তবে এবার বাকিদেরও ক্লাসে ফেরানোর পদ্ধতিও শুরু করল রাজ্য সরকার। নতুন বছর থেকে প্রথম থেকে অষ্টম শ্রেণির পডুয়াদের স্কুল চালু করার উদ্যোগ। তার প্রস্তুতি কীরকম, জানতে চেয়ে সোমবার প্রত্যেক জেলাশাসকের (DM) কাছে নির্দেশিকা পাঠাল স্কুল শিক্ষাদপ্তর।

জেলাশাসকদের পাঠানো বিজ্ঞপ্তিতে ৩ ডিসেম্বরের মধ্যে মিড-ডে মিল (Mid Day Meal) সংক্রান্ত তথ‌্য অনলাইনে জানাতে হবে। মিড-ডে মিল প্রকল্পের প্রজেক্ট ডিরেক্টর জেলাশাসকদের পাশাপাশি সরকারের অন‌্য কয়েকটি দপ্তরেও চিঠি দিয়েছেন। এই চিঠির ভিত্তিতেই শিক্ষামহল মনে করছে, কোভিড (COVID-19)পরিস্থিতির অবনতি না হলে ২ জানুয়ারি থেকে স্কুলের বাকি ক্লাসগুলিও চালু হয়ে যাবে।

নভেম্বরের ১৬ তারিখ থেকে রাজ্যে আংশিকভাবে খুলেছে স্কুল, কলেজ। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে নিয়মিত ক্লাস হলেও ছোটদের ক্ষেত্রে এখনও স্কুলে যাতায়াত শুরু হয়নি। তাদের ক্লাস চলছে অনলাইনে। কিন্তু তাতে পঠনপাঠনে অসুবিধার কথা বলছেন অভিভাবকরা। তাই প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাস চালু করার দাবিও উঠেছে। এবার সেসব দাবির নিরিখেই প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য খোলা হচ্ছে স্কুল। সব ঠিকঠাক থাকলে জানুয়ারির ২ তারিখ থেকেই ফের স্কুল প্রাঙ্গণে ছোটদের পা পড়তে চলেছে।


তবে প্রাথমিক স্কুলের শুরুর দিন থেকেই মিড ডে মিল যথাযথভাবে সরবরাহ করা হয়, সেইদিকটাই আগে খতিয়ে দেখতে চায় প্রশাসন। আপাতত এই ভাঁড়ারে কত পরিমাণ খাবারদাবার আছে, সেসব তথ্য বিস্তারিত পাঠাতে বলা হয়েছে জেলাশাসকদের। আগামী তিনদিনের মধ্যে রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে। এছাড়া ক্লাসরুম স্যানিটাইজ করার পদ্ধতিও শুরু হবে। 




একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

Please Type Your Valuable Feedback.
Keep Supporting. Flow as on YouTube & Facebook.

একটি মন্তব্য পোস্ট করুন (0)