এবার মোবাইল অ্যাপেই মিলবে মেট্রো টিকিট, ডিসেম্বরে চালু নয়া ব্যবস্থা

নব্যেন্দু হাজরা: অফিস টাইমে টিকিটের লাইনে আর নয়। যাত্রীদের সুবিধার্থে কলকাতা মেট্রোয় (Kolkata Metro) চালু হতে চলেছে কিউআর কোড বেসড টিকিট। ডিসেম্বরের গোড়াতেই নতুন পদ্ধতিতে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। করোনা কালে সংক্রমণ এড়িয়ে এভাবে টিকিট কাটা যাত্রীদের মধ্যে যথেষ্ট জনপ্রিয় হবে বলেই মনে করছেন মেট্রো কর্তারা।

আধুনিকতার ছোঁয়া অনেকদিনই লেগেছে কলকাতার লাইফ লাইনে। এবার মেট্রোয় শুরু হতে চলেছে কিউআর কোড (QR Based Ticket) বেসড টিকেটিং ব্যবস্থা। মেট্রো সূত্রে খবর, মাসদুয়েক আগেই শুরু হয়েছিল স্মার্ট গেটে কোড স্ক্যানার বসানোর কাজ। ইতিমধ্যেই নোয়াপাড়া থেকে কবি সুভাষ শাখায় সবকটি স্টেশনে কোড স্ক্যানার বসানোর কাজ সম্পূর্ণ হয়েছে। বরানগর এবং দক্ষিণেশ্বরের ক্ষেত্রে কিউআর কোড স্ক্যানার যুক্ত অত্যাধুনিক গেট স্টেশন চালুর সময়ই বসানো হয়েছিল। ফলে মোবাইলে ই-টিকেটিং এখন শুধু চালু হওয়ার অপেক্ষা।

কীভাবে মিলবে কিউআর কোড টিকিট? মোবাইল ফোনে অবশ্যই যাত্রীকে রাখতে হবে কলকাতা মেট্রো অ্যাপ। সেখানে নিজের নাম রেজিস্টার করে কাটা যাবে টিকিট। মেট্রোসূত্রে খবর, প্রত্যেক স্টেশনের জন্য থাকবে পৃথক কিউআর কোড। যে মোবাইল থেকে টিকিট কাটা হচ্ছে, একমাত্র সেই মোবাইল থেকেই কিউআর কোড কাজ করবে। যে স্টেশন থেকে যাত্রী উঠবেন এবং যেখানে নামবেন, সেই দুই স্টেশনের নাম অ্যাপে লিখতে হবে। দূরত্ব অনুযায়ী ভাড়া নির্ধারিত হবে। অনলাইনে সেই ভাড়া মেটানোর সঙ্গে সঙ্গে যাত্রীর মোবাইলে চলে আসবে কিউআর কোড।

Kolkata Metro Ticket

নির্দিষ্ট স্টেশনে গিয়ে প্ল্যাটফর্মে থাকা স্বয়ংক্রিয় গেটে নির্দিষ্ট স্ক্যানারের সামনে ওই কিউআরকোড ধরলেই যন্ত্র তা পড়ে নেবে। খুলে যাবে গেট। স্টেশনে ঢোকা ও বেরনোর সময় স্ক্যান করতে হবে কোডটি। নেট ব্যাংকিংয়ের মাধ্যমে আদান-প্রদান হবে টাকার।

এর ফলে অফিস টাইমে যাত্রীদের লাইনের ভিড় এড়াতে এই ব্যবস্থা আরও গ্রহণযোগ্য হবে বলে মনে করছে মেট্রো কর্তৃপক্ষ। একই সঙ্গে নতুন প্রজন্মের কাছেও কিউআর কোড টিকেটিং ব্যবস্থার গ্রহণযোগ্যতা থাকবে অনেকটাই। করোনাকালে দীর্ঘদিন ধরে বন্ধ থাকার পর মেট্রোয় ফের টোকেন চালু হয়েছে দিনসাতেক আগে। তা ছাড়া স্মার্ট কার্ড তো রয়েইছে। আর এবার ডিসেম্বরের গোড়াতেই অত্যাধুনিক এই ব্যবস্থায় উপকৃত হবেন যাত্রীরা। মেট্রোর এক উচ্চপদস্থ আধিকারিক জানান, বাড়িতে বসেই কেটে ফেলা যাবে মেট্রোর টিকিট। কিউআর কোড ব্যবহার করেই এবার মেট্রো সফর করতে পারবেন তাঁরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ